করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের প্রথম দিন সোমবার (৫ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

ফলে লেনদেনের প্রথম দশ মিনিটেই প্রকৌশল, বীমা এবং বস্ত্রখাতের বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক পয়েন্ট ৪৩ বেড়ে পাঁচ হাজার ১৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২৪ এবং ডিএসইএস শরিয়াহ সূচক বেড়েছে ছয় পয়েন্ট। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ২০ লাখ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৭টির, আর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৫৭ পয়েন্ট দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৬৭ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে তিনটির, আর অপরিবর্তিত রয়েছে দুটির।

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি রোধে সোমবার থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এ সময় পুঁজিবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অর্থাৎ লেনদেন হবে মাত্র দুই ঘণ্টা।

কঠোর বিধিনিষেধের নতুন সময়সূচিতে লেনদেন শুরু হয়েছে দেশের পুঁজিবাজারে। নতুন নিয়ম অনুযায়ী প্রি-ওপেনিং লেনদেন বাদ দিয়ে (অর্থাৎ কোনো রকম প্রস্তুতি ছাড়াই সরাসরি) সকাল ১০টায় লেনদেন শুরু হয়। চলবে দুপুর ১২টা পর্যন্ত।

এমআই/আরএইচ