বিএসইসি

প্রত্যাহার হলো ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস
জ্যেষ্ঠ প্রতিবেদক,
এক বছরের বেশি সময় পর পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস, আর এন স্পিনিং মিলস লিমিটেড ও বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডসহ পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বুধবার (০৭ এপ্রিল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৬৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরা এ ৬৬টি কোম্পানির শেয়ার কেনা-বেচা করতে পারবে। গত বছরের ১৯ মার্চ অব্যাহত দরপতনের রোধে কোম্পানিগুলোর শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করেছিল নিয়ন্ত্রক সংস্থা।
বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ও পুঁজিবাজারের উন্নয়নে প্রাথমিকভাবে ৬৬টি প্রতিষ্ঠানকে ফ্লোর প্রাইস সংক্রান্ত কমিশনের আদেশ নং- বিএসইসি/সিএমআরআরসিডি/২০০১-০৭/০৪ এর কার্যকারিতা থেকে অব্যাহতি দিয়েছে (ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করা হল)। যা অবিলম্বে কার্যকর হইবে।

এ সংক্রান্ত নির্দেশনা উভয় স্টক এক্সচেঞ্জকে দেওয়া হয়েছে। ফলে বৃহস্পতিবার থেকে উঠে যাচ্ছে এসব কোম্পানির ফ্লোর প্রাইস। এছাড়াও শিগগিরই আরও ৫০টি কোম্পানি ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হবে।

২০২০ সালের ১৯ মার্চ পুঁজিবাজারের অব্যাহত দরপতন ঠেকাতে তৎকালীন চেয়ারম্যান ড. অধ্যাপক খায়রুল হোসেন কোম্পানিগুলোতে ফ্লোর প্রাইস আরোপ করেছিল। ফ্লোর প্রাইস হলো- কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস বেঁধে দেওয়া, যাতে এর চেয়ে নিচে আর নামতে না পারে। ১৯ মার্চ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সার্কিট ব্রেকারের নিয়মে পরিবর্তন এনে প্রতিটি কোম্পানির শেয়ারের আগের পাঁচ দিনের ক্লোজিং প্রাইসের গড়কে ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন দাম হিসেবে বেঁধে দেওয়া হয়।

এমআই/এসএম