সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের ৪ কোটি ২ লাখ ৭ হাজার ৬৪০ টাকা লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি নিটল ইন্স্যুরেন্স লিমিটেড। যা আগের বছরের চেয়ে ২ কোটি ১ লাখ টাকা কম।

সোমবার (১৯ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০০৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। বিদায়ী বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ।

সে হিসেবে কোম্পানিটি ৪ কোটি ২ লাখ ৭ হাজার ৬৪০টি শেয়ারহোল্ডারকে ১ টাকা করে মোট ৪ কোটি ২ লাখ ৭ হাজার ৬৪০ টাকা দেবে।

এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের বছরও (২০১৮ সাল) ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ সেই দুই বছর ১ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

নিটল ইন্স্যুরেন্সের ৪ কোটি শেয়ারের মধ্যে বর্তমানে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনয়োগকারীদের হাতে রয়েছে ৮ দশমিক ৯ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৬ দশমিক ৯১ শতাংশ শেয়ার।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ জুন অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

১০ শতাংশ লভ্যাংশ দেওয়া বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৪ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৩ টাকা ২২ পয়সা।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৭ টাকা ২৩ পয়সা। গত বছরের একই সময় এনএভি ছিল ২৫ টাকা ৮৯ পয়সা।

এমআই/এসএসএইচ