শেয়ারহোল্ডারদের হাজার কোটি টাকা লভ্যাংশ দেবে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটির ৫৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ২৭০টি শেয়ারধারীদের অন্তর্বর্তীকালীন লভ্যাংশ হিসেবে এই অর্থ দেওয়া হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইউনাইটেড পাওয়ারের কোম্পানি সচিব বদরুল এইচ খান ঢাকা পোস্টকে বলেন, ইউনাইটেড পাওয়ারে দুটি সহযোগী প্রতিষ্ঠান ইউনাইটেড এনার্জি লিমিটেড এবং ইউনাইটেড জামালপুর পাওয়ার চলতি অর্থ বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

তিনি বলেন, প্রতিষ্ঠান দুটি ১ জানুয়ারি-৩১ মার্চ ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের এক হাজার কোটি টাকা অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছে। এই প্রতিষ্ঠান দুটির ৯৯ শতাংশের মালিক ইউনাইটেড পাওয়ার জেনারেশন। সে হিসেবে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা ৮৯১ কোটি টাকা নগদ লভ্যাংশ পাবেন।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭ শতাংশ শেয়ার, বিদেশি এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২ দশমিক ৮১ শতাংশ শেয়ার।

৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। এর আগের বছর ২০১৯ সালের জন্য ১৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১৭২ টাকা ৫০ পয়সায়।

কোম্পানির তথ্য মতে, ৩১ মার্চ ২০২১ সমাপ্ত প্রান্তিকের জন্য ইউনাইটেড এনার্জি লিমিটেড ৭৫০ কোটি এবং ইউনাইটেড জামালপুর পাওয়ার ১৫০ কোটি টাকার অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

ইউনাইটেড পাওয়ার উভয় প্রতিষ্ঠানের ৯৯ শতাংশ শেয়ারের মালিক। সে হিসাবে ইউনাইটেড এনার্জি লিমিটেডে থেকে ৭৪২ কোটি ৫০ লাখ টাকা এবং ইউনাইটেড জামালপুর পাওয়ারের কাছ থেকে ১৪৮ কোটি ৫০ লাখ টাকা নগদ লভ্যাংশ হিসাবে পাবে ইউনাইটেড পাওয়ার।

এমআই/এসএসএইচ