শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেড ও বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সোমবার (২৬ এপ্রিল) এনসিবি ব্যাংক ১৫ শতাংশ ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে প্রতিষ্ঠান দুটির পরিচালনা পর্ষদ।

প্রতিষ্ঠান দুটির মধ্যে এনসিসি ব্যাংক সাড়ে ৭ শতাংশ বোনাস ও সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এর আগের আগের বছর ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি।

এবছর ৯৪ কোটি ৫৯ লাখ ২৬ হাজার ৪৮১টি শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৫ আগস্ট। শেয়ারহোল্ডারদের বাছাইয়ে জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩ জুন।

২০০০ সালে তালিকাভুক্ত এই ব্যাংকটির বিদায়ী বছরের সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। যা গত বছরের একই সময়ে ২ টাকা ২৬ পয়সা ছিল।

অপরদিকে বীমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য নগদ ১০ শতাংশ করে লভ্যাংশ দেবে। শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১০ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ মে।

চলতি বছর তালিকাভুক্ত এই প্রতিষ্ঠানটির আলোচিত বছরে ‌শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫৮ পয়সা।

কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে বর্তমানে রয়েছে ৬০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬ দশমিক ৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে দশমিক ২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৩ দশমিক ২১ শতাংশ শেয়ার।

এমআই/ওএফ