প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মতোই নিয়ালকো এলয়েজ লিমিটেড পুঁজিবাজার থেকে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে (কিউআইও) অর্থ উত্তোলনের জন্য ১৬ এপ্রিল থেকে আবেদন গ্রহণ শুরু করবে; যা শেষ হবে ২০ মে।

রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এই লক্ষ্যে গত ১৫ এপ্রিল বিএসইসির ৭৭০তম সভায় প্রতিষ্ঠানটিকে স্মল ক্যাপিটাল বোর্ডের আওতায় কিউআইওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রতিষ্ঠানটি ১০ টাকা অভিহিত মূল্যে ৭৫ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে সাত কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ সেপ্টেম্বর ২০২০ সময়কালে আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে দশমিক ৯১ টাকা এবং পুন:মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ (এনএভিপিএস) মূল্য দাঁড়িয়েছে ১২ দশমিক ৪৩ টাকায়।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিাটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড। আর এটাই কিউআইওর মাধ্যমে পুঁজিবাজারে আসা প্রথম কোম্পানি।

তালিকাভুক্ত সিকিউরিটিজের যেসব ইনডিভিজুয়াল ইনভেস্টরের (রেসিডেন্ট অ্যান্ড নন-রেসিডেন্ট) বাজার মূল্যে বিনিয়োগের পরিমাণ ১ কোটি টাকা বা তার বেশি, সে সব ইনডিভিজুয়াল ইনভেস্টর, কোয়ালিফাইড ইনভেস্টর হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, এটি কোনো পাবলিক অফার নয়, বাংলাদেশে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য এটাই প্রথম কমিশন কর্তৃক অনুমোদিত কোয়ালিফাইড ইনভেস্টর অফার।

এমআই/এনএফ