ব্যাংকের সঙ্গে সমন্বয় রেখে আগামী ১৬ মে (বুধবার) পর্যন্ত সময়ে সীমিত পরিসরে পুঁজিবাজারও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। ফলে বৃহস্পতিবার (৬ মে) থেকে সকাল ১০টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিটের পরিবর্তে পুঁজিবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, ব্যাংক সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেনের সময় বাড়িয়েছে। তাই আমরাও এক ঘণ্টা সময় বাড়িয়েছি।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান বিধিনিষেধ ১৬ মে (রোববার) মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এসময় ব্যাংকের মতো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানও ১৬ মে পর্যন্ত সীমিত পরিসরে চলবে। গ্রাহকদের জরুরি আর্থিক সেবা দিতে স্বাস্থ্যবিধি মেনে দিনে চার ঘণ্টা খোলার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, গ্রাহকদের জরুরি আর্থিক সেবা দেওয়ার লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম চালু থাকবে।

এতে বলা হয়েছে, গ্রাহকদের হিসাবের মেয়াদপূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমাদান ইত্যাদি জরুরি আর্থিক সেবা দেওয়ার লক্ষ্যে ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলোর সর্বোচ্চ দুটি শাখা (একটি ঢাকায় ও অপরটি ঢাকার বাইরে) ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।

এই সিদ্ধান্তের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা লেনদেনের সময় পরিবর্তন করেছে। ফলে আগামীকাল বৃহস্পতিবার থেকে দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত।

এমআই/জেডএস