আবারও পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া রহিমা ফুড কর্পোরেশনের শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে বলে কোম্পানির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে দেখানো হয়েছে।

২০১৩ সালের জুন থেকে উৎপাদন বন্ধ থাকা এই কোম্পানির জুলাই-৩০সেপ্টেম্বর ২০২০ অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ৬ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১ টাকা ৭৭ পয়সা।

৩০ সেপ্টেম্বর ২০২০, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ৬৩ পয়সা। এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালের একই সময়ে এনএভিপিএস ছিল ৯ টাকা ৬৫ পয়সা।

আজ রোববার (৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গত ২৯ ডিসেম্বর ডিএসই কোম্পানিটির বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে জানানো হয়, এখনও উৎপাদনে যাত্রা শুরু করতে পারেনি কোম্পানিটি। তবে আগামী জুন থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবে বলে আশা করছে।

আরও জানানো হয়, কোম্পানি তাদের উৎপাদন প্রক্রিয়ায় বৈচিত্র আনতে চায়। কোম্পানিটি নারিকেল তেল উৎপাদনের জন্য নতুন প্রকল্প চালু করছে। এই প্রকল্প আগামী মে মাসের মধ্যে শেষ হবে। এরপর জুন থেকে উৎপাদনে যাবে।

প্রসঙ্গত, টানা দেড় বছর কোম্পানিটির লেনদেন বন্ধ থাকার পর গত ২৯ ডিসেম্বর থেকে ডিএসইতে পুনরায় লেনদেন শুরু করে কোম্পানিটি। তার বেশ কিছুদিন আগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়।

দুই স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদ প্রায় ১৮ মাস বন্ধ রেখেছিল। এর মধ্যে নিয়মিত বার্ষিক সাধারণ সভা (এজিএম) না করা, শেয়ারহোল্ডারদের লভ্যাংশ  না দেওয়াসহ বেশি কিছু কারণে ডিএসইর পরিচালনা পর্ষদ কোম্পানিটিকে ওভার দ্যা কাউন্টার মার্কেটে (ওটিসি) পাঠিয়েছিল তালিকাচ্যূত করে।  

এমআই/এনএফ