ব্যাংক খাতের প্রায় সব শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র ঈদ পরবর্তী প্রথম কার্যদিবস রোববার (১৬ মে) দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। বেড়েছে সূচক ও অধিকাংশ শেয়ারের দাম। তবে লেনদেন কমেছে কিছুটা। ঈদের আগেও সূচকের উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। 

সকালে সূচক ওঠানামার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে লেনদেনের ২০ মিনিট পর ব্যাংক ও আর্থিক খাতের পাশাপাশি মিউচুয়াল ফান্ড এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক উত্থান শুরু হয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১৯১ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, রোববার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬২ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৭ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৮২ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৫ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১৯২ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ৮৮টির, অপরিবর্তিত রয়েছে ৪৯টির। মোট লেনদেন হয়েছে এক হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ ৫৩ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৫৩ কোটি ৫৬ লাখ ৮৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাইফ পাওয়ারের শেয়ার। তারপর রয়েছে রবি আজিয়াটা, সামিট পাওয়ার, ন্যাশনাল ফিড মিলস, ম্যাকসন স্পিনিং, জেনারেশন নেক্সট, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, এসএস স্টিল এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪৯ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টির। লেনদেন হয়েছে মোট ৭১ কোটি ১৫লাখ ৫৪ হাজার টাকা।

এমআই/জেডএস