ঈদের আগে ও পরে মিলে টানা ৮ কার্যদিবস সূচক উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৮ মে) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে।

এদিন ব্যাংক-আর্থিক খাতের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি, এবং মিউচুয়াল ফান্ডসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দিন শেষে প্রায় সব কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি কমেছে সূচকও। বাজারে এ অবস্থাকে মূল্যসংশোধন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। মূল্য সংশোধন হলো কোনো শেয়ারের দাম টানা বৃদ্ধির পাওয়ার পর তা কমে সমন্বয় হওয়া।

তবে সোমবারের মতোই মঙ্গলবারও বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে। এদিন বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে তিনটির। আর তাতে দিনভর শেয়ারবিক্রির চাপ থাকার পরও মঙ্গলবার বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে মাত্র ১০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ২৮ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০ দশমিক ৮৫ পয়েন্ট কমে ৫ হাজার ৮২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৮১ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১৯৪ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ২১৫টির, অপরিবর্তিত রয়েছে ৪৭টির। তাতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। আগের দিন (সোমবার) লেনদেন হয়েছিল এক হাজার ৫৩৪ কোটি ৬২ লাখ ২৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি লেনদেন হয়েছিল দুই হাজার ৩৮৪ কোটি টাকা। জানুয়ারির পর মঙ্গলবারই সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রাইম ব্যাংকের শেয়ার। তারপর রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, সাইফ পাওয়ার, ন্যাশনাল ফিড মিলস, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, রবি আজিয়াটা, সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং বাংলা ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৯৪ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টির। লেনদেন হয়েছে মোট ৬০ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে মোট ১১৫ কোটি ২৭ লাখ ৬৯ হাজার টাকা।

এমআই/এসএম