শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি এক টাকা ২৫ পয়সা নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি)।

বুধবার (১৯ মে ) ৩১ ডিসেম্বর ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয় কোম্পানির পরিচালনা পর্ষদ।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিজিআইসির কোম্পানি সচিব সাইফুদ্দিন আহমেদ। তিনি বলেন, আজকের বোর্ড সভায় ২০২০ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১ টাকা ২৫ পয়সা করে শেয়ার প্রতি নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন আগামী ১৪ জুলাই নির্ধারণ করা হয়েছে। এ জন্য কোম্পানির রেকর্ড নির্ধারণ করা হয়েছে ১৪ জুন।

বুধবার (১৯ মে) বিজিআইসির শেয়ার লেনদেন হয়েছে ৪৮ টাকা ৪০ পয়সায়। কোম্পানিটির বাজার মূলধন ২৬১ কোটি ৪৯ লাখ ১৯ হাজার টাকা।

উল্লেখ্য, ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির সর্বশেষ বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৫ পয়সা। যা এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ছিল ১ টাকা ২৮ পয়সা (রিএস্টেটেড)। ওই বছর শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর মধ্যে ১১ শতাংশ অর্থাৎ এক টাকা ১০ পয়সা নগদ এবং প্রতি ২০টি শেয়ারের বিপরীতে একটি শেয়ার লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এমআই/এসকেডি