ডিএসই

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৪জানুয়ারি) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। সপ্তাহের প্রথমদিন উভয় বাজারে বড় উত্থান হয়েছে। এর ফলে নতুন বছরের প্রথম দুই কার্যদিবসই উত্থান হলো।

রোববারের মতোই সোমবারও ব্যাংক, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ খাতের বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থান হয়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম ও লেনদেন।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচক ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৬৪ পয়েন্ট কমেছে এবং ১২দশমিক ১৬ পয়েন্ট বেড়েছে। প্রায় দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে সূচক। এর আগে ১৪ মার্চ ৫ হাজার ৬৫৫ পয়েন্ট। অর্থাৎ ২১ মাস ২০ দিনের মধ্যে সর্বোচ্চ সূচক বৃদ্ধি।

২০২১ সালে দ্বিতীয় কার্যদিবসে ডিএসইতে ৩৬২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৭টির দাম বেড়েছে, কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৯৩ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকা। যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত বছরের ২৮ জুন ২ হাজার ৫৪৩ কোটি টাকা লেনদেন হয়েছিল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৮১ কোটি ৫০ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

এমআই/এসএম