বিক্রির চাপে বেশিরভাগ শেয়ারের দাম কমার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন অধিকাংশ শেয়ারের দাম কমায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৫ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ৮০ পয়েন্ট।

বেশিরভাগ কোম্পানির শেয়ার ও সূচক কমায় লেনদেনও কমেছে। এর ফলে বৃহস্পতি ও রোববার টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো। বিষয়টিকে মূল্যসংশোধন বলছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও মাত্র ১০ মিনিট পর শুরু হয় শেয়ার বিক্রির চাপ। এতে শুরু হয় সূচকের ওঠানামা। যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। এদিন ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ৮টির আর অপরিবর্তিত রয়েছে ৬ কোম্পানির শেয়ারের।

ডিএসইর তথ্যমতে, রোববার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৯ দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৬৩ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১৬ দশমিক ৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১৬১ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৮৮টির আর অপরিবর্তিত রয়েছে ৬৪টির। তাতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৪৮৫ কোটি ৯৯ লাখ ৯৪ হাজার টাকা। আগের দিন (বৃহস্পতিবার) লেনদেন হয়েছিল এক হাজার ৫২৭ কোটি ৭৮ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রাইম ব্যাংকের শেয়ার। তারপর রয়েছে সাইফ পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, এনআরবিসি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, জেনেক্স, বাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক এবং ম্যাকসন স্পিনিং লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৫৭ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৪৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৪১টির।

লেনদেন হয়েছে মোট ৯১ কোটি ৭৩ লাখ ১৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে মোট ৯৯ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা।

এমআই/জেডএস