দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ভবনের পুরাতন ছবি

দূর হচ্ছে পুঁজিবাজারের আস্থা ও তারল্য সংকট। ফলে প্রতিনিয়তই বাড়ছে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এতে করে লাখ লাখ বিনিয়োগকারী পুঁজিবাজারে আসছেন। সক্রিয় হচ্ছেন প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিযোগকারীরা। এর প্রতিফল হচ্ছে বাজার মূলধনে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুসারে, সর্বশেষ সাত কার্যদিবসের লেনদেনে প্রতিদিনই পুঁজিবাজারে উত্থান হয়েছে। তাতে বাজার মূলধন অর্থাৎ বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ৫৫ হাজার ৭২৭ কোটি ৮৩ লাখ ১৬ হাজার টাকা।

এর মধ্যে ২০২১ সালের দুই কার্যদিবস রবি ও সোমবার বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ২০ হাজার ৫৩১ কোটি টাকা। এতে মূলধন বৃদ্ধিতে নতুন ইতিহাস সৃষ্টির রেকর্ড গড়ল ডিএসই।

# সাত দিনে বেড়েছে ৫৫ হাজার কোটি টাকা

# দুদিনে সাড়ে ২০ হাজার কোটি টাকা

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) মাধ্যমে নতুন কোম্পানি পুঁজিবাজারের তালিকাভুক্ত হচ্ছে। পাশাপাশি প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় মূলধন বৃদ্ধির নতুন ইতিহাস গড়ল পুঁজিবাজার।

তারা বলছেন, বিমা কোম্পানিতে বিনিয়োগ হওয়া আড়াই হাজার কোটি টাকার ‘স্মার্ট মানি’ এখন অনান্য সেক্টরে বিনিয়োগ হচ্ছে। নতুন করে পুঁজিবাজারে আরও সাড়ে তিন হাজার কোটি টাকার ফান্ড আসছে। দেশের পুঁজিবাজার এশিয়ার সেরা পুঁজিবাজারের জায়গা দখল করায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে। তারা নতুন করে বিনিয়োগ করছেন। অন্যদিকে ব্রোকারেজ হাউজগুলোতে বাড়ছে লেনদেনের পরিমাণ। ফলে দীর্ঘসময় ধরে আস্থা ও তারল্য সংকটে থাকা পুঁজিবাজার এখন স্থিতিশীল হওয়ার পথে। তাই লেনদেন, সূচক ও শেয়ারের দাম বাড়ছে। আর তাতে বাজার মূলধনেরও নতুন রেকর্ড গড়েছে।

তবে বিনিয়োগকারীদের এখন জেনেবুঝে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা। কারণ, এখন বিনিয়োগে ঝুঁকি বেশি। এক্ষেত্রে কমিশনকে কারসাজি রোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে জোর দিয়েছেন তারা।

এই সাত দিনে বাজার মূলধনের পাশাপাশি ডিএসইর প্রধান সূচকেও নতুন রেকর্ড হয়েছে। আজ সোমবার প্রায় ২ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে ডিএসইর সূচক। লেনদেনের নতুন রেকর্ড হয়েছে। আজ ডিএসইতে ২ হাজার ১৯৩ কোটি টাকা লেনদেন হয়েছে। যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

এমআই/এইচকে