আবারও বিনিয়োগকারীদের হতাশ করল পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড। করোনার বছরে অর্থাৎ ২০২০ সালে ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের মুনাফা ভালো হলেও কোম্পানিটি শেয়ারহোল্ডাদের কোনো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে সর্বশেষ দুই বছর- ২০১৯ এবং ২০২০ সালে বিনিয়োগকারীদের মুনাফা থেকে বঞ্চিত করল প্রতিষ্ঠানটি।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব তৌহিদুল আশরাফ। তিনি বলেন, করোনার বছর অর্থাৎ গত ৩১ ডিসেম্বর ২০২০ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

তিনি বলেন, বিদায়ী বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৮ পয়সা। এর আগের বছর সমন্বিতভাবে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬ টাকা ১৩ পয়সা। অর্থাৎ লাভ হয়নি, তবে প্রতিষ্ঠানটির লোকসান কিছুটা কমেছে। তবে কী কারণে লোকসান হচ্ছে তা বলতে রাজি হননি তিনি।

আশরাফ বলেন, ২০২০ সালে এককভাবে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৮৯ পয়সা। আগের বছর এককভাবে শেয়ারপ্রতি লোকসান ছিল ৫ টাকা ৭৩ পয়সা।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ারহোল্ডারের সংখ্যা ১৭ কোটি ২৫ লাখ ৭৩ হাজার ৮৪৩। রোববার (৩০ মে) শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ৭ টাকা ৯০ পয়সায়।

এদিকে চলতি বছর অর্থাৎ ২০২১ সালের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। তাতে দেখা গেছে, কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৯ পয়সা। আগের বছর সমন্বিতভাবে শেয়ারপ্রতি লোকসান ছিল ১৩ পয়সা। অর্থাৎ লোকসান আরও বাড়ছে।

প্রথম প্রান্তিকে এককভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭২ পয়সা। আগের বছর এককভাবে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬ পয়সা।

৩১ মার্চ ২০২১ সাল পর্যন্ত সময়ে সমন্বিতভাবে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩ টাকা ৫৪ পয়সা।

এমআই/এসএসএইচ