ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে রয়েল ক্যাপিটাল লিমিটেড এবং ট্রেড ল্যাব টেকনোলজিস (প্রা.) লিমিটেডের মধ্যে অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) চালুর জন্য ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

মঙ্গলবার (৮ জুন) ডিএসইর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভলপমেন্ট বিভাগের প্রধান সৈয়দ আল আমিন রহমানের সার্বিক তত্ত্বাবধানে ত্রিপাক্ষিক এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ডিএসইর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সংস্থার প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার এবং রয়েল ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম মুনির আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ৷
 
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রয়েল ক্যাপিটালের হেড অব সফটওয়্যার ডেভলপমেন্ট দীপঙ্কর বণিক এবং হেড অব নেটওয়ার্কিং রফিকুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা। আরও কয়েকটি ব্রোকারেজ হাউস এই চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, বিশ্বের অন্যান্য স্টক এক্সচেঞ্জের সাথে সঙ্গতি রেখে ডিএসই এপিআই চালুর উদ্যোগ নেয়৷ এরই পরিপ্রেক্ষিতে ৩৩টি ব্রোকারেজ হাউজ নাসডাক ম্যাচিং ইঞ্জিনে এপিআই সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন করার জন্য ডিএসইতে আবেদন করে৷

এখন পাঁচটি ব্রোকারেজ হাউজ ইউএটি প্রক্রিয়ায় যুক্ত আছে এবং প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হওয়া সাপেক্ষে তারা নিজস্ব ওএমএস ব্যবস্থার মাধ্যমে অচিরেই ট্রেডিং কার্যক্রম শুরু করতে পারবে।

এমআই/এনএফ