শেয়ারহোল্ডারদের আট কোটি দুই লাখ ৫০ হাজার টাকা মুনাফা হিসেবে দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড। ৪ কোটি ১ লাখ ২৫ হাজার শেয়ারধারীদের ২ টাকা করে লভ্যাংশ হিসেবে এই টাকা দেবে কোম্পানিটি। বৃহস্পতিবার (১০ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ঢাকা ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ বিমা কোম্পানিটির প্রতিটি অভিহিত মূল্য ১০ টাকার শেয়ারের বিপরীতে ২ টাকা করে নগদ লভ্যাংশ দেওয়া হবে শেয়ারহোল্ডারদের।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ আগস্ট অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১ জুলাই। এর আগের বছর অর্থাৎ ১৩ ডিসেম্বর ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই হিসেবে কোম্পানিটি আগের বছরের চেয়ে বেশি লভ্যাংশ দিচ্ছে।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২০ সালে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৯ পয়সা। এর আগের বছর ২০১৯ সালে ইপিএস ছিল ২ টাকা ০৬ পয়সা। ২০২০ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৯৮ পয়সা।

কোম্পানিটির চার কোটি শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৬১ শতাংশ শেয়ার, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২ শতাংশ আর শেয়ারের ১৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে। এছাড়া বিদেশিদের হাতে রয়েছে মাত্র দশমিক ১০ শতাংশ শেয়ার।

এদিকে ২০২১ সালর জানুয়ারি-মার্চ পর্যন্ত সময়ে (প্রথম প্রান্তিক) কোম্পানির মুনাফা অর্থাৎ শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৭০ পয়সা। এর আগের বছরের একই সময়ে ছিল ৬৩ পয়সা। তাতে এনএভি দাঁড়িয়েছে ৩১ টাকা ৬১ পয়সা।

এমআই/এসএসএইচ