বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ভবন

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এক মাস আগে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের শেয়ারের দাম কমার পেছনে কারসাজি হয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানির আকস্মিক দর পতনের কারণ খতিয়ে দেখতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে।

কমিটির সদস্যরা হলেন, বিএসইসির উপ-পরিচালক সাইফুল ইসলাম এবং সহকারী পরিচালক বনি আমিন খান। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছে কমিশন।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন ।

প্রসঙ্গত, ডমিনেজ স্টিল গত বছরের ২ ডিসেম্বর পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু করে। তালিকাভুক্তির প্রথম ১২ দিনে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ৪৩ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়। এরপর থেকে অস্বাভাবিক হারে দাম কমতে থাকে। সর্বশেষ বুধবার কোম্পানিটির প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে ৩১ টাকা ১০ পয়সায়। অর্থাৎ ১২ টাকা নেই বিনিয়োগকারীদের।

উল্লেখ্য, কোম্পানিটি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করেছে। এরপর লেনদেন চালুর আগেই সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করে বিতর্ক সৃষ্টি করে। এই সময়ে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে ৮ শতাংশ বোনাস আর ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

এমআই/এসআরএস