বিদ্যুৎখাতের কোম্পানি বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু হয়েছে।

রোববার (১৩ জুন) সকাল ১০টা থেকে সাধারণ ও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটির শেয়ারের আবেদন শুরু হয়েছে। শেষ হবে আগামী ১৭ জুন (বৃহস্পতিবার) বিকেল ৫টায়। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বারাকা গ্রুপের এই কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। সে লক্ষ্যে গত ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে বিডিং অনুষ্ঠিত হয়। বিডিংয়ে আইপিওর শেয়ারের কাট অব প্রাইস নির্ধারণ হয়েছে ৩২ টাকা। ফলে সাধারণ বিনিয়োগকারীরা দশ শতাংশ কম দরে অর্থাৎ ২৯ টাকা দরে আইপিওর শেয়ার পেতে আবেদন করতে পারেন।

একজন বিনিয়োগকারীকে কোম্পানিটির আইপিওর শেয়ার পেতে সর্বনিম্ন ১০ হাজার টাকার আবেদন করতে হবে। আর সর্বোচ্চ আবেদন করা যাবে ৫০ হাজার টাকার। আবেদনের ওপর ভিত্তি করে বিনিয়োগকারীদের সমানুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

কোম্পানিটি গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করবে। যা কোম্পানিটির সাবসিডিয়ারি কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ, আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিওখাতে ব্যয়ে ব্যবহার করা হবে।

গত ৫ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম সভায় কোম্পানিটিকে বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটির ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪.৩৭ টাকা। আর বিগত পাঁচ আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩.৩০ টাকা।

২০২০ সালের ৩০ জুন কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস।

এমআই/জেডএস