ফ্লোর প্রাইসের ভয় কেটে যাওয়ায় লেনদেনে ফিরেছেন বিনিয়োগকারীরা। আর তাতে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ জুন) বড় ধরনের উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

সোমবার মূলত বস্ত্র, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৮৪ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির। পাশাপাশি কমেছে ৩টির, অপরিবর্তিত রয়েছে ৩টির দাম। অপরদিকে আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৩টির, অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের।

বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৫টির দাম বেড়েছে। কমেছে ১টির ও অপরিবর্তিত রয়েছে ২টির দাম। এছাড়াও ওষুধ ও রসায়ন খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। কমেছে ৫টির, অপরিবর্তিত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক ও সিমেন্টসহ ছয়টি খাতের শেয়ারের বাড়ায় এদিন পুঁজিবাজারে উত্থান হয়েছে। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে যে শঙ্কা ছিল তা কেটে যাচ্ছে, বাজার চাঙ্গা হচ্ছে। তারা বলছেন, বাজার এখন ফুরফুরে মেজাজে আছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার (২১ জুন) ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ২০৩১ কোটি ৭১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮৩৫ কোটি ২৫ লাখ ৩৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন আগের দিনের চেয়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.২ পয়েন্ট বেড়ে ৬১২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৯৭ পয়েন্ট বেড়ে ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৫৯ পয়েন্ট বেড়ে ২২২০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন এ বাজারে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে মালেক স্পিনিং শেয়ারের। এরপর ক্রমান্বয়ে রয়েছে ন্যাশনাল ফিড মিলস, ম্যাক্সন স্পিনিং, ফরচুন সুজ, বিবিএস ক্যাবলস, এনআরবিসি ব্যাংক, ওরিয়ন ফার্মা,এসকে স্টীমস এবং ন্যাশনাল পলিমার লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৪ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৯৬টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৩৭ লাখ ৩৪ হাজার ৬৭৫ টাকা।

 এমআই/এমএইচএস