চলতি বছরের প্রথম প্রান্তিকে ২৬ কোটি ১৯ লাখ ৩ হাজার টাকা মুনাফা হয়েছে পুঁজিবাজারের বিমা খাতের কোম্পানি পপুলার লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। যা আগের বছরের একই সময়ের চেয়ে ১১ কোটি টাকা বেশি।

কোম্পানটির জানুয়ারি থেকে ৩১ মার্চ ২০২১ বছরের আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। আর্থিক প্রতিবেদনটি রোববার (২৭ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জরে (ডিএসই) ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিটি ২০২০ সালের জানুয়ারি থেকে মার্চ এ তিনমাসে মুনাফা করেছে ১৬ কোটি ১৯ লাখ ৩ হাজার টাকা। গত বছরের একই সময় ছিল ১৫ কোটি ১০ লাখ ৯ হাজার টাকা। অর্থাৎ ১১ কোটি প্রায় ৯ লাখ টাকা বেশি মুনফা হয়েছে কোম্পানিটির।

একই সময়ে কোম্পানিটির লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৭৩১ কোটি ৯৫ লাখ ৮ হাজার টাকা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ হাজার ৭০৯ কোটি ৯৭ লাখ ২ হাজার টাকা। অর্থাৎ লাইফ ফান্ডের পরিমাণে বেড়েছে ২১ কোটি টাকার বেশি।

একই দিন ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২০ সালে শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ শেয়ার প্রতি চার টাকা নগদ দেবে। কোম্পানিটির ৬ কোটি ৪ লাখ ২৮ হাজার ৩৫৮টি শেয়ারধারীদের মোট ২৪ কোটি ১৭ লাখ ১৩ হাজার ৪৩২ টাকা দেবে নগদ লভ্যাংশ বাবদ।

পপুলার লাইফ ইনস্যুরেন্স ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৪ আগস্ট বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ জুলাই।

এমআই/এসএম