তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানির ই-জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণ আগামী ১২ জানুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টায় শুরু হয়ে চলবে ১৮ জানুয়ারি (সোমবার) পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়ে সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি প্রতিষ্ঠানিক, বিদেশি, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরাও আবেদন করতে পারবেন বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

আইপিওর ফিক্সপ্রাইস পদ্ধতিতে ১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তুলবে কোম্পানিটি। এই লক্ষ্যে সাবক্রিপশন শুরু করেছে।

সাধারণ বিনিয়োগকারীদের থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে গত বছরের ২১ অক্টোবর কোম্পানিটিকে আইপিওর অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ই-জেনারেশন কোম্পানি পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে অফিস কেনার পাশাপাশি ব্যাংক ঋণ পরিশোধ করবে। এছাড়াও ডিজিটাল স্বাস্থ্যসেবার উন্নয়ন করবে।

কোম্পানির প্রসপেক্টাসে বলা হয়েছে, ২০১৯ সালে এ কোম্পানির মুনাফা হয়েছে ১০ কোটি ৯০ লাখ টাকা। ২০১৯ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির মোট সম্পদের পরিমাণ ১৩১ কোটি ২৫ লাখ টাকা। তাতে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮২ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিস) হয়েছে ২০ টাকা ৫৬ পয়সা।

২০০৩ সালে প্রতিষ্ঠিত ই-জেনারেশন লিমিটেডের চেয়ারম্যান সৈয়দা কামরুন নাহার আহমেদ। আর ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান। ই-জেনারেশন লিমিটেড সফটওয়্যার তৈরি করে ও তথ্যপ্রযুক্তি খাতের পরামর্শক হিসেবে কাজ করে।

কোম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

এমআই/ওএফ