লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৯ জুন) প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, বিমা এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের শেয়ার কেনায় বিনিয়োগকারীদের আগ্রহের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন চলছে। ফলে এই চার খাতের শেয়ারের দাম বেড়েছে।

সকালে লেনদেনের প্রথম পৌনে এক ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, ব্যাংক খাতের প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও চারটি খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে সকাল ১০টায় লেনদেন শুরু হয়। তাতে ১০টা থেকে ১০টা ১৭ মিনিট পর্যন্ত সময়ে সূচক বাড়ে ৩০ পয়েন্ট। এরপর সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে।

এই ধারায় বেলা পৌনে ১১টা পর্যন্ত সময়ে ডিএসইতে মোট ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২২৭টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক তিন পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৯ পয়েন্টে অবস্থান করছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২১৪ কোটি ৫১ লাখ ৬১ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ২৬ লাখ ৬০ হাজার ১৯৭ টাকা।

এদিকে করোনাভাইরাসের প্রকোপ রোধে সরকার ঘোষিত লকডাউনের দ্বিতীয় দিনে অর্ধেক লোকবল দিয়ে চলছে ব্রোকার হাউজ এবং পুঁজিবাজারের লেনদেন। ফলে বিনিয়োগকারীদের উপস্থিতিও কম। তবে অ্যাপ ও মোবাইলে যোগাযোগের মাধ্যমে বিনিয়োগকারীরা শেয়ার কেনাবেচার অর্ডার দিচ্ছেন।

এমআই/জেডএস