দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন তারেক আমীন ভূইয়া।

মঙ্গলবার (৬ জুলাই) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিএসইর প্রস্তাবিত তালিকা থেকে তারেক আমীনকে চূড়ান্তভাবে অনুমোদন দেয়।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএসইর একাধিক কর্মকর্তা। তারা বলেছেন, মঙ্গলবার বিকেলে এ সংক্রান্ত  চিঠির কপি হাতে এসেছে। বিএসইসির নির্দেশনা অনুসারে কাজ করা হবে।

জানা গেছে, গতকাল সোমবার (৫ জুলাই) এমডি পদে নিয়োগ চেয়ে তারিক আমিন ভূইয়া, অভিজিৎ কুমার সাহা ও মুস্তাফিজুর রহমানের নাম কমিশনে প্রস্তাব করে ডিএসই কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে কমিশন তারিক আমিন ভূইয়াকে এমডি পদে নিয়োগের অনুমোদন দেয়।

তারেক আমীন ভূইয়া বর্তমানে অস্ট্রেলিয়াতে একটি প্রতিষ্ঠানে আইটি উপদেষ্টা হিসেবে কর্মরত রয়েছেন। তিনি হাক্সলাউড পিটিওয়াই লিমিটেডের প্রতিষ্ঠাতা সিইও ও সিটিপিও এবং নির্বাহী চেয়ারম্যান অব ফ্রেন্ডশিপ এনজিওর। এর আগে তিনি বাংলাদেশে বিকাশের সিইও হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে ব্র্যাক ব্যাংকের প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) হিসেবে কাজ করেন তিনি।

উল্লেখ্য, ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগদান করেন কাজী সানাউল হক। তার মাত্র আট মাসের মাথায় ব্যক্তিগত দেখিয়ে গত বছরে ৮ অক্টোবর পদত্যাগ করেন কাজী সানাউল হক। তারপর থেকে ভারপ্রাপ্ত এমডি দিয়ে চলে ডিএসইর কার্যক্রম।

এমআই/এসকেডি