ডিএসই-সিএসই

দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন রবি আজিয়াটা এবং আর্থিক খাতের ওপর ভর করে পুঁজিবাজারে সূচক ও বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। তবে লেনদেন কিছুটা কমেছে।

আর্থিক খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় রোববার দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট আর ডিএসইএস সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

ডিএসইতে ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৭টির দাম বেড়েছে, কমেছে ১৫০টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ারের দাম।

তাতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫০৫ কোটি ৬৮ লাখ ২২ হাজার টাকা (এর মধ্যে ব্লক মার্কেটে লেনদেন হয়েছে ২৮ কোটি টাকা)। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭০৮ কোটি ১০ লাখ ৭২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে ২০০ কোটি টাকা কম লেনদেন হয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৮৮ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম। 

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫২ কোটি ৯৩ লাখ ১হাজার ৭৯ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭০ কোটি ৫৫ লাখ ১৭ হাজার ৫৯ টাকার শেয়ার ও ইউনিট। তার আগের দিম লেনদেন হয়েছিল ১০৮ কোটি ৪৬ লাখ ৯০ হাজার ৪৩৩ টাকার শেয়ার ও ইউনিট।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- আইপিডিসি, ফনিক্স ফাইন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড, রবি আজিয়াটা, লাফার্জহোলসিম, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স, এসএমই আইডিবিবিএল শরীয়াহ ফান্ড, মাইডাস ফাইনেন্স, সিএপিএম মিউচুয়াল ফান্ড এবং ইউনাইটেড ফাইনেন্স লিমিটেড।

এমআই/এসএম