শেষ ঘণ্টায় পাল্টে গেল পুঁজিবাজারের চিত্র। এই সময়ে বিদ্যুৎ ও জ্বালানি, ওষুধ ও রসায়ন এবং বিমা কোম্পানির শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। যা ছিল টানা দুই কার্যদিবস দরপতনের পর উত্থান। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। তবে কমেছে লেনদেন।

বৃহস্পতিবার (০৮ জুলাই) বাজারে চার ঘণ্টা লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম তিন ঘণ্টা ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডসহ বেশির ভাগ খাতের শেয়ারের বিক্রির চাপে সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

তবে শেষ ঘণ্টায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২২টি প্রতিষ্ঠানের সবগুলোর দাম বাড়ার মধ্য দিয়ে লেনদেন হয়। একইভাবে বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টি প্রতিষ্ঠানের এবং ‍ওষুধ রসায়ন খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টি। এই তিন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে লেনদেনের শেষ ঘণ্টায় ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১২০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। এদিন মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৯১ কোটি ৯১ লাখ ৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৮৯ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। ক্রমান্বয়ে রয়েছে কেয়া কসমেটিকস, বেক্সিমকো ফার্মা, আমান ফিড, ন্যাশনাল ফিড মিলস, আলিফ ইন্ডাস্ট্রিজ, এমএল ডাইং, পাওয়ার গ্রিড এবং একটিভ ফাইন লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৫৯টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৫ লাখ ৮০৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৩০ লাখ ২৪ হাজার টাকা।

এমআই/জেডএস