পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে লেনদেন শুরু করবে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক সঙ্গে সকাল ১০টা থেকে লেনদেন শুরু হবে।

লেনদেনের সময় ডিএসইতে ট্রেডিং কোড হবে ‘PPL’ আর কোম্পানি কোড থাকব-১৫৩২৪। উভয় বাজারে এন ক্যাটাগরিতে লেনদেন হবে।

আজ বুধবার (১৪ জুলাই) বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএসইর সচিব আসাদুর রহমান। তিনি বলেন, প্রাথমিক গণপ্রস্তাবের  (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার সকল প্রক্রিয়া শেষ করেছে কোম্পানিটি। ফলে বৃহস্পতিবার থেকে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে।

উল্লেখ্য, গত ৫ জুলাই শেয়ার বিনিয়োগকারীদের আইপিওর শেয়ার বরাদ্দ দেওয়ার পর আজ শেয়ারধারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে জমা হয়েছে। শেয়ারসংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) বিনিয়োগকারীদের বিও হিসেবে পাঠিয়েছে।

এর আগে গত ১৩ জুন থেকে ১৭ জুন পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। আইপিওতে একজন আবেদনকারী সর্বনিম্ন ৫৪টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে। কোম্পানিটির আইপিওতে আবেদনকারী সাধারণ বিনিয়োগকারীরা প্রতি ১০ হাজার টাকার বিপরীতে ৫৪টি করে এবং প্রবাসী বিনিয়োগকারীরা প্রতি ১০ হাজার টাকার বিপরীতে ১২৮টি করে শেয়ার বরাদ্দ পেয়েছে।

তার আগে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণে ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। বিডিংয়ে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হয় ৩২ টাকা।

বারাকা পতেঙ্গা পাওয়ার বুক বিল্ডিং পদ্ধতিতে আইপির মাধ্যমে পুঁজিবাজার থেকে ২২৫ কোটি টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ তার সাবসিডিয়ারি কর্ণফুলী পাওয়ার ও বারাকা শিকলবাহা পাওয়ারে বিনিয়োগ, আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিও বাবদ খরচ করবে।

প্রসপেক্টাস অনুসারে কোম্পানিটির ২০১৯-২০ অর্থবছরে সমন্বিতভাবে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ৩৭ পয়সা। আর বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ৩০ পয়সা। ২০২০ সালের ৩০ জুন কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকায়।

এমআই/এইচকে