কারিগরি ত্রুটির দিনে (১৮ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এক নতুন দিগন্তে প্রবেশ করেছে। এদিন শেষ ঘণ্টার লেনদেনে পাল্টে গেছে দেশের পুঁজিবাজারের চিত্র।

মূলত মিউচ্যুয়াল ফান্ড এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের মিশ্র প্রবণতায় ডিএসইর প্রধান সূচক ৫৭ পয়েন্ট বেড়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। আর তাতে সূচক ও বাজার মূলধনে আগের সব রেকর্ড ভেঙ্গে নতুন দিগন্তে প্রবেশ করেছে দেশের পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারির মধ্যেও দেশের পুঁজিবাজার ভালো করছে। আর তা হচ্ছে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের কমিশনের নেতৃত্বে। তবে এসময়ে বাজারে নজরদারি বাড়াতে হবে। বাজার যাতে কারসাজি চক্রের নিয়ন্ত্রণে চলে না যায় সেই পদক্ষেপ নিতে হবে।

ডিএসইর তথ্য মতে, রোববার সকাল ১০টায় লেনদেন শুরু হয় সূচক ওঠানামার মধ্য দিয়ে। এরপর বেলা ১১টা ৯ মিনিটে কারিগরি ক্রুটির কারণে ডিএসইর লেনদেন বন্ধ হয়ে যায়। তারপর দুপুর সাড়ে ১২টায় আবার লেনদেন শুরু হয়। সূচক ওঠানামার মধ্য দিয়ে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন হয়। তবে শেষ ঘণ্টায় মিউচ্যুয়াল ফান্ডের পাশাপাশি দামি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের উত্থানের মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৫৭ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটির ইতিহাসে সর্বোচ্চ স্থানে রয়েছে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পর আজ এটি সর্বোচ্চ। প্রধান সূচকের পাশাপাশি অপর শরিয়াহ সূচক ২০ দশমিক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ দশমিক ১২ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৮৯ কোটি ৮৫ লাখ টাকার।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২১০টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির কোম্পানির শেয়ারের দাম।

সূচক লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর বাজার মূলধন সাত হাজার ৩৯ কোটি টাকা বেড়ে ৫ লাখ ৩২ হাজার ৩১১ কোটি ৫৭ লাখ ১৪ হাজার টাকায় দাঁড়িয়েছে। যা পুঁজিবাজারে ইতিহাসে সর্বোচ্চ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে যথারীতি শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর লেনদেন হয়েছে এসএস স্টিলের শেয়ার। ক্রমান্বয়ে রয়েছে ফুওয়াং ফুড, সাইফ পাওয়ার, শাইনপুকুর সিরামিক, ফার্স্ট বাংলাদেশ ফিক্স ইনকাম ফান্ড, লাফার্জহোলসিম, অ্যাক্টিভ ফাইন, ফরচুন সুজ এবং পাওয়ার গ্রিড লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২০টি প্রতিষ্ঠারে শেয়ার ও ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ১৭০টির, কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টির প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তাতে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১ কোটি ৭৯ লাখ টাকা।

এমআই/জেডএস