শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ড খাতের কোম্পানি গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড লিমিটেড। সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির ট্রাস্টি কমিটি।

বৃহস্পতিবার (৫ আগস্ট) কোম্পানিটির ট্রাস্টি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ৩১ কোটি ৯৫ লাখ ৫৩ হাজার ৯২০ টাকা। এর মধ্যে থেকে প্রতিটি ইউনিট হোল্ডারদের ১ টাকা ২০ পয়সা করে লভ্যাংশ দেবে কোম্পানি।

বিদায়ী অর্থবছরে মিউচুয়াল ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ২ টাকা ১৩ পয়সা। একই সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজারমূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১১ টাকা ৬৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ ইউনিটপ্রতি শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণের লক্ষ্যে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১ সেপ্টেম্বর।

এদিকে একই দিন শেয়ারহোল্ডারদের সাড়ে ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড লিমিটেড। ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে মিউচুয়াল ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) হয়েছে ৩ টাকা ১৪ পয়সা। একই সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজারমূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১৫ টাকা ৩২ পয়সা।

কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১৭ দশমিক ৫০ টাকা নগদ লভ্যাংশ দিচ্ছে। আগের বছর অর্থাৎ ৩০ জুন ২০২০ সালে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সেই হিসাবে, আগের বছরের থেকে দ্বিগুণের বেশি লভ্যাংশ দিচ্ছে কোম্পানিটি।

এমআই/এসকেডি