টানা ছয় কার্যদিবস পর মঙ্গলবার (১০ আগসট) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন সামান্য কমেছে। ব্যাংক ও আর্থিক খাতের প্রায় সব শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে বস্ত্র, বিমা এবং ওষুধ ও রসায়নসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে।

তাতে দিনভর সূচক ওঠানামা শেষে পুঁজিবাজারে লেনদেন কমেছে। দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে বিনিয়োগকারীদের পুঁজিও কিছুটা কমেছে।

বেশ কিছুদিন ধরে দাম কমার পর মঙ্গলবার আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে ২২টির দাম বেড়েছে। আর ব্যাংক খাতের ৩১টির মধ্যে দাম বেড়েছে ২৬টির। এই দুই খাতের দাপটেই বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের ৯৪ কোটি ১৭ লাখ ২ হাজার ৬৫৪টি শেয়ার হাত বদল হয়েছে। তা থেকে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৪০ কোটি ১১ লাখ ৮৭ হাজার টাকা। যা আগের দিন ছিল ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ ৮৬ হাজার টাকা বেশি।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ২৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৬১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৪৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ২ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ক্রমান্বয়ে ছিল আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, জিপিএইচ ইস্পাত, ইসলামিক ফাইন্যান্স, মালেক স্পিনিং, লঙ্কা বাংলা ফাইন্যান্স, এমএল ডাইং এবং জিপিএইচ ইস্পাত লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট কমে ১৯ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৩২টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১০২ কোটি ১৪ লাখ ১০ হাজার ৪০৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ১২৮ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৪৬৬ টাকা।

এমআই/জেডএস