সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১১ আগস্ট) পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ বেড়েছে। আর তাতে বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে। তবে ব্যতিক্রম বিমা খাতের শেয়ার। পাশাপাশি মিশ্র প্রবণতায় লেনদেন হচ্ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার।

ফলে সকাল থেকে সূচক ওঠানামার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। একইসঙ্গে লেনদেনে ধীরগতি দেখা গেছে। তাতে মঙ্গলবার যেখানে এক ঘণ্টায় লেনদেন হয়েছিল ৮৪৯ কোটি টাকা, বুধবার দুই ঘণ্টায় লেনদেন হয়েছে মাত্র এক হাজার কোটি টাকা।

লেনদেনের প্রথম ২ ঘণ্টায় (সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬৩ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে বাজারে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। লেনদেন হয়েছে এক হাজার ১৩ কোটি ১৪ লাখ ৫৪ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৯২ পয়েন্ট কমে ৬ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৪৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ৩৭৮ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট কমে ১৯ হাজার ২১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৩২ কোটি ৭৭ লাখ ৯১ হাজার ৮৬৭ টাকা।

এমআই/জেডএস