টেলিযোগাযোগ, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানখাতের কোম্পানির শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। দিনশেষে উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ১৩৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৯৯ পয়েন্ট। তাতে একদিনে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন ১১ হাজার ৩৯৩ কোটি ৩৭ লাখ ৫২ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকা।

এদিন টেলিযোগাযোগখাতের গ্রামীণফোন-রবিসহ তিনটি খাতের কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। ব্যাংকখাতের ৩০টি শেয়ারের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ১টির, অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ারের দাম। এছাড়াও নন-ব্যাংক অর্থাৎ আর্থিকখাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ২টির।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রবি আজিয়াটা, বেক্সিমকো এবং লংকা-বাংলাসহ গত ৩০ দিনে যেসব কোম্পানির শেয়ারের দর অস্বাভাবিক হারে উত্থান-পতন হয়েছে, তা নিয়ে এই মুহূর্তে কোনো ধরনের তদন্ত করা হবে না বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমন স্বস্তির খবরে আতঙ্কে থাকা বিনিয়োগকারীরা ফুরফুরে মেজাজে লেনদেনে ফিরছেন। আর তাতে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে চাঙাভাবে।

দরপতনের একদিন পর বৃহস্পতিবার বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটাসহ বেশ কিছু কোম্পানির শেয়ারকে কেন্দ্র করে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এরপর ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি টেলিযোগাযোগখাতের সবকটি শেয়ারের দাম বাড়ায় সূচকের বড় ধরনের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ৭৬ পয়েন্ট, ডিএসইএস সূচক বেড়েছে ২১ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৯টির দাম বেড়েছে, কমেছে ১৩৩টির, অপরিবর্তিত রয়েছে ৭০টি শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২ হাজার ৭০ কোটি ৮৫ লাখ ৮ হাজার টাকার। বুধবার লেনদেন হয়েছিল ২ হাজার ১০৮ কোটি ৪৯ লাখ ৮২ হাজার টাকার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৩৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ২১৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৪১ কোটি ৬০ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

এমআই/জেডএস