ব্যাংক-বিমা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের চমকের মধ্য দিয়ে মঙ্গলবার (১৭ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচক ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১১৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বস্ত্র, আর্থিক এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। আর তাতে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন হয় সূচক ওঠানামার মধ্য দিয়ে। এরপর ব্যাংক-বিমা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের বাকি লেনদেন হয়।

এদিন ব্যাংক খাতের ৩২টি প্রতিষ্ঠানের সবকটির শেয়ারের দাম বেড়েছে। আর বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৯টির। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির। ফলে বেশ কিছুদিন ধরে আস্থাহীনতায় থাকা ব্যাংক, বিমা এবং মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার কেনায় আগ্রহ বেশি ছিল বিনিয়োগকারীদের।

এই তিন খাতের শেয়ারে আগ্রহের ফলে মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক দশমিক ২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ৪২২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের ৯৮ কোটি ৭১ লাখ ১০ হাজার ৮০৮টি শেয়ারের হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টি, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির প্রতিষ্ঠানের শেয়ারের।

তাতে লেনদেন হয়েছে ২ হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ ৭৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ২ হাজার ৯৫৩ কোটি ৯২ লাখ ৬৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কম।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৭ কোটি টাকার। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে একই মালিকানাধীন গ্রুপের প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক। মঙ্গলবার ব্যাংকটির লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার। এরপরে সর্বোচ্চ লেনদেন হয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেডের শেয়ার। এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৬ কোটি টাকা।

এরপর ক্রমান্বয়ে ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এবি ব্যাংক, অরিয়ন ফার্মা, কেয়া কসমেটিকস, রিং শাইন, জিবিবি পাওয়ার এবং ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৬২টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১০৯ কোটি ৭০ লাখ ৩৫হাজার ৯৪৩ টাকা।

এমআই/জেডএস