দুদিন সূচকের পতন আর দুদিন উত্থানের মধ্য দিয়ে আগস্টের তৃতীয় সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে (১৬-১৯ আগস্ট) সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে নতুন করে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে প্রায় দুই হাজার কোটি টাকা।

আগস্টের তৃতীয় সপ্তাহে সোম, মঙ্গল বুধ ও বৃহস্পতিবার মোট চার দিন লেনদেন হয়েছে। চারদিনের মধ্যে সোম ও মঙ্গলবার দুইদিন সূচক বেড়েছে। আর বুধ ও বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচক কমেছে। এর আগের চার কার্যদিবসে তিনদিন সূচকের উত্থান হয়েছিল। আর একদিন দরপতন হয়েছিল।

আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক (ডিএসইএক্স) আগের সপ্তাহের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬০ পয়েন্টে দাঁড়িয়েছে, যা সূচকটির ইতিহাসে সর্বোচ্চ স্থানে রয়েছে। এ সূচকের পাশাপাশি ডিএসইর অপর দুই সূচক ডিএসইএস সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৬১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ২ হাজার ৪২৩ পয়েন্ট দাঁড়িয়েছে। এই দুটি সূচকও ইতিহাসের সেরা স্থানে অবস্থান করছে।

বেশিরভাগ শেয়ার ও সূচক বাড়ায় নতুন করে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন অর্থাৎ বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ১ হাজার ৮৫২ কোটি ৯৫ লাখ ১২ হাজার ৮৮৭ টাকা। শুধু তাই নয়, বাজার মূলধনের অতীতের সব রেকর্ড ভেঙে এখন ৫ লাখ ৪৯ হাজার ৭২১ কোটি ৬২ লাখ ৪ হাজার ৪৫৫ টাকায় অবস্থান করছে, যা এর আগের সপ্তাহে ছিল ৪৭ হাজার ৮৬৮ কোটি ৬৬ লাখ ৯১ হাজার ৫৬৮ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে চার দিনে মোট ১০ হাজার ৩১১ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ৫৯৫ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে মোট চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ হাজার ৬৫৪ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৯০৭ টাকা। অর্থাৎ এর আগের সপ্তাহের চেয়ে লেনদেন ৩ দশমিক ২১ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২ হাজার ৫২৯ কোটি টাকা। তার আগের সপ্তাহের গড় লেনদেন ছিল ২ হাজার ৬৬৩ কোটি টাকা। অর্থাৎ গড় লেনদেন কিছুটা কমেছে।

এ সময়ে ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২২৪টির শেয়ারের দাম বেড়েছে। এছাড়া কমেছে ১৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৮টি শেয়ারের দাম বেড়েছিল। এছাড়া কমেছিল ১৭৮টির আর অপরিবর্তিত ছিল ১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চার কার্যদিবসে মোট ৪০৭ কোটি ৩৩ লাখ ৬৯ হাজার ৯৪৬ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪০৮ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার ২৬২ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে।

কোম্পানিগুলোর শেয়ারের মধ্যে ১৮০টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সিএসইর প্রধান সূচক সিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১৯৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এমআই/আরএইচ