শেয়ারহোল্ডারদের এক টাকা করে নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। এর আগের বছর এক টাকা ২০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

সোমবার (২৩ জুন) কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই হিসেবে কোম্পানিটি শেয়ারহোল্ডাদের শেয়ার প্রতি এক টাকা লভ্যাংশ দেবে। 

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি এক টাকা করে মোট ৪ কোটি টাকা নগদ লভ্যাংশ দেবে, আর বাকি ৫১ পয়সা করে কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ সেপ্টেম্বর।

এর আগের বছর শেয়ারহোল্ডারদের নগদ ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল দেশ জেনারেল ইন্স্যুরেন্স। সেই হিসেবে ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে ২ শতাংশ লভ্যাংশ কমেছে। 

কোম্পানির ৪ কোটি শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৬০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪ দশমিক ৩৫ শতাংশ শেয়ার, আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৬৫ শতাংশ শেয়ার।

এমআই/জেডএস