চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড ও আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স লিমিটেডের।

কোম্পানি দুটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। বুধবার (১ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিমা খাতের কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্সের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। যা এর আগের অর্থবছর একই সময়ে ছিল ৩১ পয়সা। অর্থাৎ তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৩৪ পয়সা।

শুধু তিন মাসই নয় চলতি বছরের ছয় মাসে (জানুয়ারি-জুন) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে হয়েছিল ৭৪ পয়সা। অর্থাৎ দুই প্রান্তিকে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৬০ পয়সা। তাতে চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৪ পয়সা।

অপরদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফনিক্স ফাইন্যান্সের চলতি বছরের প্রথম ছয়মাসে (জানুয়ারি-জুন) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৫২ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১ পয়সা।

এর মধ্যে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে ১৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৬ পয়সা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২ পয়সা।

তাতে চলতি বছরের ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৬৪ পয়সা।

এমআই/জেডএস