বিমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের অধিকাংশ শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (৫ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির আর আর্থিক ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির।

এ দুই খাতের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। আর তাতে লেনদেনের প্রথম ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৬ পয়েন্ট অতিক্রম করেছে। যা সূচকটির ইতিহাসে নতুন মাইল ফলক।

শুধু তাই নয়, ডিএসইর ইতিহাসে সাড়ে ১১ বছরের মধ্যে এ প্রথম সূচক সাত হাজার পয়েন্ট অতিক্রম করল। এর আগে ২০১০ সালের মহাধসের পর ২০১১ সালের ৩ ফেব্রুয়ারি ডিএসইর তৎকালীন প্রধান সূচক ছিল ৭ হাজার ১২৫ পয়েন্টে। এরপর পুরাতন সূচকটি পুনর্গঠন করে ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রধান সূচক হিসেবে চালু করা হয় ডিএসইএক্স সূচকটি।

ডিএসইর তথ্য মতে, রোববারের মতোই সোমবার লেনদেন শুরু হয় সূচকের উত্থানের মাধ্যমে। আর তাতে লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়েছে।

এ সময়ে ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০৬টির, কমেছে ১১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের। সবমিলিয়ে লেনদেনের এক ঘণ্টায় ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮০০ কোটি ৬ লাখ ২৪ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ৯৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারের। এ সময় লেনদেন হয়েছে মাত্র ১৮ কোটি ৬৬ লাখ ৩ হাজার ৩৮৩ টাকা।

এমআই/এসএসএইচ