পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানিখাতে তালিকাভুক্ত হওয়া এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের শেয়ার ৪৬ টাকা ৫০ পয়সায় লেনদেন শুরু হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়। ডিএসইতে লেনদেনের ১ ঘণ্টায় অর্থাৎ বেলা ১১টায় ৬০৫টি শেয়ার কেনাবেচা হয়েছে।

প্রথমদিন কোম্পানিটির শেয়ার ৫০ শতাংশের বেশি দরে কেনাবেচা করা যাবে না। কারণ নতুন নিয়ম অনুসারে লেনদেনের প্রথম দিন থেকেই সার্কিট ব্রেকার চালু রয়েছে এনার্জিপ্যাকের শেয়ারে। তাই লেনদেন শুরুর প্রথম দিনে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম আইপিওর অফার মূল্যের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে। একইভাবে ৫০ শতাংশ পর্যন্ত কমতে পারবে। 

কোম্পানিটির শেয়ার পুঁজিবাজারে ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু হয়েছে। কোম্পানির ট্রেডিং কোড ‘EPGL’। কোম্পানি কোড ১৫৩২২।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৫ টাকা প্রিমিয়াম এবং সাধারণ বিনিয়োগকারীদের ১০ শতাংশ কমে ৩১ টাকা দরে শেয়ার ইস্যু করে ১৩৫ কোটি টাকা উত্তোলন করে এনার্জিপ্যাক।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও বাবদ খাতে খরচ করবে কোম্পানিটি। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লঙ্কা-বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৪৫ টাকা ১৫ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতিত) দাঁড়িয়েছে ৩০ টাকা ২০ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ১৩ পয়সা।

গত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ২১ পয়সা।

এদিকে গত সোমবার (১৮ জানুয়ারি) ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রকাশ করা হয়েছে।

তাতে দেখা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানির মুনাফা হয়েছে ৬ কোটি ৬৪ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা।

আগের বছরের একই সময়ে কোম্পানির মুনাফা ছিল ১৩ কোটি ১৬ লাখ টাকা। ইপিএস ছিল ৮৮ পয়সা।

এমআই/জেডএস