কারণ ছাড়াই হু হু করে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের শেয়ারের দাম।

কোম্পানি দুটির মধ্যে সর্বশেষ আটদিনে সমতা লেদারের শেয়ারের দাম বেড়েছে ৩৬ টাকা ৮০ পয়সা। আর ৫ দিনে সাবমেরিনের শেয়ারের দাম বেড়েছে ৪২ টাকা ৮০ পয়সা। কারণ ছাড়াই অস্বাভাবিক হারে দাম বৃদ্ধির পেছনে কারসাজি হচ্ছে বলে সন্দেহ ডিএসইর। 

বৃহস্পতিবার (০৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে কোম্পানিগুলোকে নোটিশ পাঠায় ডিএসই। এর জবাবে কোম্পানিগুলোর পক্ষ থেকে জানানো হয়, শেয়ারের দাম বৃদ্ধির বিষয়ে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

উল্লেখ্য, গত ২৬ আগস্ট সমতা লেদারের শেয়ার দাম ছিল ৮৫ টাকা ৯০ পয়সা। আর ৮ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ১২২ টাকা ৭০ পয়সা। অর্থাৎ এই ৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দম বেড়েছে ৩৬ টাকা ৮০ পয়সা।

অপর কোম্পানি বাংলাদেশ সাবমেরিন কেবলের শেয়ার দাম গত ১ সেপ্টেম্বর ছিল ১৭৮ টাকা ৯০ পয়সা। আর ৮ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ২২১ টাকা ৭০ পয়সা। অর্থাৎ এই ৫ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম ৪২ টাকা ৮০ পয়সা ।

এমআই/জেডএস