ব্যাংক খাতের শেয়ারের পাশাপাশি গ্রামীণফোন, ইবনে সিনা এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিডেটসহ বেশ কিছু বড় মূলধনী কোম্পানি শেয়ারের দাম বাড়ায় সূচকের বড় উত্থানের মধ্যেদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এর আগের দিনও ব্যাংক খাতের শেয়ারের দাপটে পুঁজিবাজারে উত্থান হয়েছে। এনিয়ে টান আটদিন পুঁজিবাজারে উত্থান হলো।

বৃহস্পতিবার দিন শেয়ার বিক্রির চাপে শুরুতে সূচক পতন হয়। তবে বেলার বাড়ার সঙ্গে সঙ্গে সূচক বাড়তে শুরু করে। সবচেয়ে বেশি সূচক বাড়ে দিনের শেষ ঘণ্টায়। এসময়ে ব্যাংক খাতের শেয়ার বৃদ্ধির ফলে সূচকের উত্থানের মধ্যদিয়ে দিনের লেনদেন শেষে হয়। ফলে বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫২ পয়েন্ট।

বুধবারের মতই এদিন ডিএসইতে ব্যাংক খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে দুটির, আর অপরিবর্তিত রয়েছে ৮ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এছাড়াও গ্রামীণফোন, বার্জার পেইন্টস এবং স্কয়ার ফার্মা এবং ইবনে সিনাসহ বড় মূলধনী কোম্পানির দাম বেড়েছে। আর তাতে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের ৬২ কোটি ৪২ লাখ ৮১ হাজার ৮৮১টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬৯৬ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ ৬৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬২ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৪৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মা, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে ছিল ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, সাইফ পাওয়ার, ন্যাশনাল টিউবস এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৪টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৭৩ লাখ ১৮ হাজার ২১৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৪ কোটি ৪৪ লাখ৫৬ হাজার ৪৫২ টাকা।

এমআই/এসএম