বীমা ও মিউচ্যুয়াল ফান্ড খাতে ভর করে সূচকের কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক সমান্য বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। ফলে ডিএসইতে চলতি বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

সোমবারের মতোই মঙ্গলবার রবি আজিয়াটা, বেক্সিমকো এবং বেক্সিমকো ফার্মাসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের বিক্রির চাপের মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। এসময় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ বেশি কিছু খাতের শেয়ারের দাম কমে। তাতে সূচক কমার প্রবণতা আরও বাড়ে। তবে বীমা ও মিউচ্যুয়াল ফান্ড খাতের সব কয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়।

এদিন বীমা খাতের ৪৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, আর অপরিবর্তিত রয়েছে ২ প্রতিষ্ঠানের শেয়ারের। অন্যদিকে মিউচ্যুয়াল ফান্ডের প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছে সব কয়টির। তার প্রভাব পড়েছে সমস্ত বাজারে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, পরিশোধিত মূলধন এবং মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ’) নির্দেশনার ফলে ৯৪ শতাংশের শেয়ার দর বেড়েছে। তাতে ডিএসইতে দাম বাড়ার শীর্ষের তালিকায় শতভাগ দখলে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া সিকিউরিটিজগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৭০টির প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর তাতে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট আর ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমেছে।

আর তাতে ডিএসইতে মোট লেনদনে হয়েছে ১ হাজার ২৯০ কোটি ৯০ লাখ ১৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫১৯কোটি ৫৯ লাখ ৬৫ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে প্রায় ৩শ কোটি টাকা কম। যা চলতি বছরের মধ্যে সবচেয়ে কম লেনদেন হয়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমেছে ১৬ হাজার ৮৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৯০টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯টির। তাতে লেনদেন মোট হয়েছে ৮৬ কোটি ৮৫ লাখ ৯১হাজার ২৯৬ টাকা।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- রবি আজিয়াটা, বেক্সিমকো, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, লঙ্কা বাংলা ফাইনেন্স, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, ন্যাশনাল ব্যাংক এবং বিডি ফাইনেন্স লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- অগ্রণী ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইসলামিক ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স এবং রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এমআই/এসএম