টেলিযোগাযোগ, বস্ত্র, আর্থিক প্রতিষ্ঠান ও বিদ্যুৎ জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে বড় উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। দিনভর সূচক ওঠামানা শেষে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫২ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ২১০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে রোববার সূচক সামান্য পতনের পর সোম ও মঙ্গলার দুদিন সূচকের উত্থান হলো পুঁজিবাজারে। এ উত্থানে বিমা, খাদ্য এবং প্রকৌশল খাতের শেয়ার মিশ্রপ্রবণতায় লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্যমতে, তাতে মঙ্গলবার বাজারে মোট ৩৭৬টি কোম্পানির ৪৫ কোটি ৮২ লাখ ৩৩ হাজার ৬০৮টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ২২৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৮৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৮৫ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ ৪২ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ ৪৫ হাজার টাকা। যা আগে দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তৃতীয় স্থানে ছিল আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার। এরপর যথাক্রমে ছিল, সাইফ পাওয়ার, ম্যাক্সন স্পিনিং, লঙ্কাবাংলা ফাইন্যান্স, খুলনা পাওয়ার অ্যান্ড প্যাকজিং, প্যাসিফিক ডেনিমস, ফাইন্যান্স এবং রূপালি ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১০ পয়েন্ট বেড়ে ২০ হাজার ২১ হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৬টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৩১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৭০ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬ কোটি ৫৮ লাখ ৯৬ হাজার ৭৮২ টাকা।

এমআই/এসএম