একদিন পর আবার দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, বিমা কোম্পানির শেয়ারের দাম কমার এই দিনে কেবল বস্ত্র খাতের শেয়ারের দাম বেড়েছে।

আর তাতে দিনভর সূচক ওঠামানা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৮৩ পয়েন্ট।

সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে লেনদেন। এর ফলে সোম ও মঙ্গলার দুদিন সূচকের উত্থানের পর আজ  কিছুটা দরপতন হয়েছে।

ডিএসইর তথ্যমতে, বুধবার বাজারে মোট ৩৭৬টি কোম্পানির ৫২ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৮৬টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১২৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে ৭ হাজার ২৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৫৮২ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ২ হাজার ৬৭৩ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৫০ কোটি ৬৮ লাখ ৭৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ ৪২ হাজার টাকা। লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড, তৃতীয় স্থানে ছিল ম্যাকসন স্পিনিংয়ের শেয়ার। এরপর যথাক্রমে ছিল বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, এক্টিভ ফাইন, লঙ্কাবাংলা ফাইন্যান্স, প্যাসিফিক ডেনিমস, লাফার্জহোলসিম এবং সাইফ পাওয়ার লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৩ পয়েন্ট কমে ২১ হাজার ১৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৭১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৭৭০টাকা।

এমআই/জেডএস