পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করতে মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোয়ালিফায়েড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) আবেদন আজ রোববার (৬ সেপ্টেম্বর) শুরু হয়েছে। চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৮০তম কমিশন সভায় অনুমোদনের পর সব প্রক্রিয়া শেষ করে আবেদন প্রক্রিয়া শুরু করেছে।

কিউআইওর মাধ্যমে মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজকে ১০ টাকা মূল্যে ১ কোটি ১০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১১ কোটি টাকা উত্তোলনের জন্য অনুমোদন দেওয়া হয়। উত্তোলিত অর্থ ব্যাংক ঋণ পরিশোধ, কার্যকরী মূলধন এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করবে প্রতিষ্ঠানটি।

৩০ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৯০ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনায় কাজ করছে এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইকুইটি ম্যানেজমেন্ট এবং স্বদেশ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট।

পুঁজিবাজারে তালিকাভুক্ত অর্থাৎ এসএমই প্লাটফর্মে লেনদেনের দিন থেকে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

উল্লেখ্য, তালিকাভুক্ত সিকিউরিটিজে যেসব ইনডিভিজুয়াল ইনভেস্টরের (রেসিডেন্ট অ্যান্ড নন-রেসিডেন্ট) বাজারমূল্যে বিনিয়োগের পরিমাণ ১ কোটি টাকা বা তদূর্ধ্ব সেসব ইনডিভিজুয়াল ইনভেস্টর কোয়ালিফায়েড ইনভেস্টর হিসেবে বিবেচিত হবে।

এমআই/এনএফ