প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে বিনিয়োগকারীদের আবেদন শুরু করেছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

আজ (রোববার) সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়েছে আবেদন, চলবে বৃহস্পতিবার (৭ অক্টোবর) পর্যন্ত। আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

১০ টাকা অভিহিত মূল্যে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করবে। এই অর্থ সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস ক্রয়, তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত এবং আইপিও খরচ বাবদ ব্যয় করবে প্রতিষ্ঠানটি।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৮৬তম কমিশন সভায় সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের আইপিও অনুমোদন দেয়।

প্রসপেক্টাস অনুসারে, পুনর্মূল্যায়ন ছাড়া ৩১ ডিসেম্বর ২০২০ সালে বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৯ পয়সা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৬৫ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এমআই/এনএফ