ব্যাংক-বিমা, আর্থিক এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৬ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। আর তাতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক বেড়েছে।

লেনদেনের প্রথম ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ২০৩ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, প্রথম ঘণ্টায় লেনদেন হওয়া ৩৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪৫টির, কমেছে ৮০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম। আগের কার্যদিবসে একই সময়ে দাম বেড়েছিল ১১৪টি প্রতিষ্ঠানের।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৯ দশমিক ৫৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৯ দশমিক ১৫ পয়েন্ট বেড়েছে। 

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৬২ কোটি ১৩ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার। এর আগের দিন একই সময়ে লেনদেন হয়েছিল ৫৮৭ কোটি ৭৩ লাখ ৪০ হাজার টাকার শেয়ার। অর্থাৎ এ সময়ে লেনদেন প্রায় ৩শ কোটি টাকা বেড়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০৩ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৬৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৭৩২টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৪৮ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার।

সিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৫১টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস