সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১০ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক বাড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এর ফলে বৃহস্পতিবার (৮ অক্টোবর) দরপতনের একদিন পর পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

এদিন সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে ব্যাংক ও মিউচ্যুয়াল ফান্ড খাতের শেয়ার। বিমা ও আর্থিক খাতের দরপতনের দিনে এই দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও বেড়েছে। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৭৪ পয়েন্ট। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, ২টির দাম অপরিবর্তিত রয়েছে। একইভাবে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও বেড়েছে। আর তাতে একদিন পর আবারও উত্থানের যাত্রায় ফিরেছে দেশের পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ৫২ কোটি ৮৯ লাখ ২৯ হাজার ৮৫৮টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ২৪০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৪টির ও অপরিবর্তিত রয়েছে ১২টির।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক চার দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৬০ পয়েন্ট কমে দুই হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৬২ কোটি ৮৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

রোববার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক, তৃতীয় স্থানে ছিল পাওয়ার গ্রিডের শেয়ার। এরপর যথাক্রমে ছিল বেক্সিমকো, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং, জিপিএস ইস্পাত, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং লঙ্কা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৪ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৫১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৮১ কোটি ৮৮ লাখ ১৫ হাজার ৪৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০৭ কোটি ১৫ লাখ ৩২ হাজার ৫৮১ টাকা।

এমআই/জেডএস