একদিন পর আবারও সূচকের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

মিউচ্যুয়াল ফান্ড খাতের প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দাম কমায় দিনভর সূচকের ওঠানামার মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদন হয়েছে। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ২৭ পয়েন্ট।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমার পাশাপাশি এদিন লেনদেনও কমেছে। এর ফলে রোববার উত্থানের পর আজ সোমবার (১১ অক্টোবর) দরপতন হল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম কমেছে ২৮টির, বেড়েছে ৩টির। আর আগের দিন (রোববার) দাম বেড়েছিল ২৯টির।

অপরদিকে সোমবার মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টি প্রতিষ্ঠারে শেয়ারে দাম বেড়েছিল আর কমেছে ৩৪টির। একইভাবে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও কমেছে। আর তাতে একদিন উত্থানের পর আবার দরপতন হল।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ৪০ কোটি ৪০ লাখ ৩৯ হাজার ৯১৮টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৯৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫৯টির ও অপরিবর্তিত রয়েছে ২০টির।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে ৭ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক চার দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৪৯ পয়েন্ট কমে দুই হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৪৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯৬২ কোটি ৮৭ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

সোমবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। তৃতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে ছিল আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ম্যাকসন স্পিনিং, এসিআই, প্যারামাউন্ট টেক্সটাইল এবং জিপিএস ইস্পাত লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭ পয়েন্ট কমে ২১ হাজার ৪৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৭২ কোটি ৩২ লাখ ৫৮ হাজার ১৯৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮১ কোটি ৮৮ লাখ ১৫ হাজার ৪৫ টাকা।

এমআই/এসএম