ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু আগামী ২২ ফেব্রুয়ারি। ওইদিন সকাল ১০টায় শুরু হবে আবেদন, চলবে ২৮ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। এতে সাধারণ, এনআরবি, ক্ষতিগ্রস্ত এবং বিদেশি বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন।

ইনডেক্স এগ্রোর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে থাকা এএফসি ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার ঢাকা পোস্টকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ইনডেক্স এগ্রোর সাবস্ক্রিপশন শুরু হবে ২২ ফেব্রুয়ারি। শেষ হবে ২৮ ফেব্রুয়ারি। এরপর লটারি অনুষ্ঠিত হবে আগামী ২২ মার্চ।

উল্লেখ্য, ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করছে ইনডেক্স এগ্রো। এ লক্ষ্যে বুক বিল্ডিং পদ্ধতিতে নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে কোম্পানির শেয়ারের কাট-অব-প্রাইস ৬২ টাকা নির্ধারণ করা হয়।

সাবস্ক্রিপশনে ২০ শতাংশ বাট্টায় অর্থাৎ ৫০ টাকা দরে ৪৩ লাখ ৬০ হাজার ৩৮৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ২১ কোটি ৮০ লাখ ২০০ টাকা উত্তোলন করবে। এরপর ২২ মার্চ লটারীতে জয়ীদের নাম ঘোষণা দেওয়া হবে।

আর বাকি ৩৮ লাখ ৯৩ হাজার ২৬৫টি শেয়ার ৬২ টাকা দরে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে ২৪ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৪৩০ টাকা উত্তোলন করবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও উপকরণ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির সমাপ্ত অর্থবছরের (৩০ জুন, ২০১৯) আর্থিক বিবরণী অনুযায়ী, পুন:মূল্যায়ন সঞ্চিতিসহ নীট সম্পদ মূল্য ৪৫ দশমিক ০৩ টাকায় দাঁড়িয়েছে। বিগত ৫ বছরের অর্থবছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭দশমিক ০৭ টাকা। ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্ট।

এমআই/এসআরএস