শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের দুটি কোম্পানি। এগুলো হচ্ছে- সরকারি প্রতিষ্ঠান তিতাস গ্যাস লিমিটেড ও বেসরকারি প্রতিষ্ঠান ডরিন পাওয়ার লিমিটেড। এর মধ্যে তিতাস গ্যাস শেয়াহোল্ডারদের জন্য ২২ শতাংশ আর ডরিন পাওয়ার শেয়াহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

আজ সোমবার (১৮ অক্টোবর) কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ সভায় জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্যমতে, বিদায়ী বছরে তিতাস গ্যাসের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে সাড়ে ৩ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, প্রতিটি শেয়ারের বিপরীতে ২ টাকা ২০ পয়সা করে দেওয়া হবে। তাতে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭২ টাকা ৫৭ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২০ নভেম্বর। আর ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর।

অপর কোম্পানি ডরিন পাওয়ার শেয়ারহোল্ডারদের ১৩ শতাংশ নগদ এবং ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের জুলাই থেকে চলতি বছরে ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ৯ পয়সা। শেয়াহোল্ডারদের জন্য এক টাকা ৩০ পয়সা এবং প্রতি ১২টি শেয়ারের বিপরীতে একটি করে শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের ৩০ জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৮ টাকা ৪১ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৫ ডিসেম্বর। আর ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ নভেম্বর। 

এমআই/এইচকে